স্ট্যাটিক ও ডাইনামিক ওয়েবসাইট
স্ট্যাটিক ও ডাইনামিক ওয়েবসাইট


 স্ট্যাটিক ওয়েবসাইটঃ যে সকল ওয়েবসাইটের কনটেন্ট ওয়েবপেজ চালু অবস্থায় পরিবর্তন করা যায় না। অর্থাৎ কোড পরিবর্তন না করে কনটেন্ট যুক্ত , ডিলিট এবং আপডেট করা যায় না তাকে স্ট্যাটিক ওয়েবসাইট বলে। স্ট্যাটিক ওয়েবসাইট শুধু HTML এবং CSS দিয়েই তৈরি করা যায়।

স্ট্যাটিক ওয়েবসাইটের বৈশিষ্ট্য সমূহ – ওয়েবসাইটের কনটেন্ট স্ট্যাটিক থাকে। চালু অবস্থায় কনটেন্ট আপডেট করা যায় না। কোন ডেটাবেজ থাকে না । অর্থাৎ কেবলমাত্র সার্ভার থেকে ক্লায়েন্টে একমুখী কমিউনিকেশন হয়। খুব দ্রুত লোড হয়। HTML এবং CSS দিয়েই একটি ওয়েবসাইট তৈরি করা যায়।

স্ট্যাটিক ওয়েবসাইটের সুবিধা- ওয়েবসাইট ডেভলোপ এবং নিয়ন্ত্রন করা সহজ। ফলে খরচ কম। খুব দ্রুত লোড হয়। সহজেই ওয়েবপেইজের লে-আউট পরিবর্তন করা যায়। ডেটাবেজ না থাকায় অধিক নিরাপদ।

স্ট্যাটিক ওয়েবসাইটের অসুবিধা- কনটেন্ট কোডিং করে আপডেট করতে হয়। তাই সময় বেশি লাগে। ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট নেওয়ার ব্যাবস্থা থাকে না। কনটেন্ট বেশি হলে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যায়।

ডাইনামিক ওয়েবসাইটঃ যে সকল ওয়েবসাইটের কনটেন্ট ওয়েবপেজ চালু অবস্থায় পরিবর্তন করা যায়। অর্থাৎ কোড পরিবর্তন না করেই কনটেন্ট যুক্ত , ডিলিট এবং আপডেট করা যায় তাকে ডাইনামিক ওয়েবসাইট বলে। ডাইনামিক ওয়েবসাইট তৈরি করার জন্য HTML,CSS এর সাথে স্ক্রিপ্টিং ভাষা যেমন- PHP বা ASP.Net ইত্যাদি এবং এর সাথে ডেটাবেজ যেমন- MySQL বা SQL ইত্যাদি ব্যবহার করা হয়।

 ডাইনামিক ওয়েবসাইটের বৈশিষ্ট্য সমূহ – চালু অবস্থায় কোড পরিবর্তন না করেই কনটেন্ট যুক্ত , ডিলিট এবং আপডেট করা যায়। ডেটাবেজ থাকায় কুয়েরি করে তথ্য বের করা যায়। সার্ভার থেকে ক্লায়েন্টে এবং ক্লায়েন্ট থেকে সার্ভারে উভমুখী কমিউনিকেশন হয়। ডাইনামিক ওয়েবসাইট তৈরি করার জন্য HTML,CSS এর সাথে স্ক্রিপ্টিং ভাষা যেমন- PHP বা ASP.Net ইত্যাদি এবং এর সাথে ডেটাবেজ যেমন- MySQL বা SQL ইত্যাদি ব্যবহার করা হয়।

ডাইনামিক ওয়েবসাইটের সুবিধা- চালু অবস্থায় কোড পরিবর্তন না করেই কনটেন্ট যুক্ত , ডিলিট এবং আপডেট করা যায়। নির্ধারিত ব্যবহারকারীর জন্য নির্ধারিত পেইজ প্রদর্শনের ব্যবস্থা করা যায়। অর্থাৎ ব্যবহারকারীর প্রোফাইল তৈরি করা যায়। সার্ভার থেকে ক্লায়েন্টে এবং ক্লায়েন্ট থেকে সার্ভারে উভমুখী কমিউনিকেশন হয়। অনেক বেশি তথ্যবহুল হতে পারে।

ডাইনামিক ওয়েবসাইটের অসুবিধা- ডেটাবেজ ব্যবহিত হয় ফলে লোড হতে বেশি সময় নেয়। ওয়েবসাইট ডেভলোপ এবং নিয়ন্ত্রন করা কঠিন। ফলে খরচ বেশি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.