IP ADDRESS IP ADDRESS

            
আইপি অ্যাড্রেস- ইন্টারনেট বা নেটওয়ার্কে যুক্ত প্রতিটি কম্পিউটার বা যন্ত্রের একটি অদ্বিতীয় ঠিকানা থাকে এ ঠিকানাকে বলা হয় আইপি অ্যাড্রেস(IP Address- Internet Protocol Address)।

আইপি অ্যাড্রেস দুই প্রকার – IPV4 এবং

IPV6

ইন্টারনেট প্রোটকল ভার্সন ৪ (IPV4)- বর্তমানে IPV4 বহুল ব্যবহিত আইপি অ্যাড্রেস। IPV4 এ প্রতিটি আইপি অ্যাড্রেসকে প্রকাশের জন্য মোট চারটি অকটেট (৮ বিটের বাইনারি) অর্থাৎ মোট ৩২ বিট প্রয়োজন । প্রতিটি অকটেট ডট (.) দ্বারা পৃথক করা হয়। IPV4 এ মোট ২ সংখ্যক অদ্বিতীয় অ্যাড্রেস পাওয়া যায়। IPV4 এর অ্যাড্রেস সাধারণত Decimal ফরম্যাটে লেখা হয়।
             

ইন্টারনেট প্রোটকল ভার্সন ৬ (IPV6)- IPV6 এ প্রতিটি আইপি অ্যাড্রেসকে প্রকাশের জন্য মোট আটটি ভাগ থাকে এবং প্রতি ভাগে ১৬ বিট অর্থাৎ মোট ১২৮ বিট প্রয়োজন । প্রতিটি ভাগ ডট (.) দ্বারা পৃথক করা হয়। IPV6 এ মোট ২ সংখ্যক অদ্বিতীয় অ্যাড্রেস পাওয়া যায়। IPV6 এর অ্যাড্রেস সাধারণত Hexadecimal ফরম্যাটে লেখা হয়।
         
Directory বা পাথ – সার্ভার কম্পিউটারের একটি ফোল্ডার যেখানে পেইজগুলো অবস্থান করে। যেমন- উপরের URL এর ict হলো directory ।
ডকুমেন্ট নেইম – ওয়েব পেইজের ফাইল নেইম। যেমন – উপরের URL এর robotics.html হলো ডকুমেন্ট নেইম।

1. Protocol
2. Domain Name
3. Directory
4. File Name or Document Name
Protocol- প্রোটকল হল কতগুলো নিয়মের সমষ্টি । উপরের URL এ http একটি প্রোটকল যা HTML ডকুমেন্ট এক্সেস করার জন্য ব্যবহার করা হয়। কিছু প্রোটকলের উদাহরণ-
HTTP – Hyper Text Transfer Protocol
FTP – File Transfer Protocol
IP – Internet Protocol
ডোমেইন নেম- ডোমেইন নেম হচ্ছে একটি স্বতন্ত্র টেক্সট এড্রেস যা আইপি অ্যাড্রেস কে প্রতিনিধিত্ব করে।
www.facebook.com এর পরিবর্তে 31.13.78.35 এই আইপি অ্যাড্রেস এর মাধ্যমেও facebook এর ওয়েবসাইট ব্রাউজ করা যায়। অর্থাৎ facebook ডোমেইন আইপি অ্যাড্রেস 31.13.78.35 কে প্রতিনিধিত্ব করছে। মানুষ আইপি অ্যাড্রেস ব্যবহার না করে ডোমেইন নেম ব্যবহার করে । কারণ একসাথে অনেক গুলো আইপি মনে রাখা কষ্টকর কিন্তু ডোমেইন নেম মনে রাখা সহজ। উপরের URL এর www.edupointbd.com হলো ডোমেইন নেইম।
ডোমেইন ধরন- ডোমেইন নামের দুটি অংশ থাকে। ডট এর পূর্বের অংশকে ডোমেইন নাম এবং ডট এর পরের অংশকে টপ লেভেল ডোমেইন বলা হয় যা ডোমেইন এর ধরণ নির্দেশ করে । এটি দেখে প্রতিষ্ঠানের ধরণ বুঝা যায়।
কান্ট্রি ডোমেইন- ওয়েব অ্যাড্রেস এর একে বারে শেষের অংশ , যা ওয়েবসাইটটি কোন দেশের তা নির্দেশ করে। কান্ট্রি ডোমেইন সকল ওয়েবসাইটের জন্য অত্যাবশ্যকীয় নয়। যেমন- www.edupoint.com.bd । এই ওয়েব অ্যাড্রেস এর একে বারে শেষে bd লেখা আছে। অর্থাৎ এই ওয়েবসাইটটি বাংলাদেশের নির্দেশ করে।
           

Directory বা পাথ – সার্ভার কম্পিউটারের একটি ফোল্ডার যেখানে পেইজগুলো অবস্থান করে। যেমন- উপরের URL এর ict হলো directory ।

ডকুমেন্ট নেইম – ওয়েব পেইজের ফাইল নেইম। যেমন – উপরের URL এর robotics.html হলো ডকুমেন্ট নেইম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.