Web design

          

ওয়েব ডিজাইন- ওয়েব ডিজাইন এমন একটি প্রক্রিয়া যা ইলেকট্রনিক ফাইলগুলির বাহ্যিক সৌন্দর্য তৈরি করে। এই প্রক্রিয়ায় বিভিন্ন লেআউট, রং, গঠন, গ্রাফিক্স, চিত্র এবং ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা হয়।

ইন্টারনেট- ইন্টারনেট হলো পৃথিবীজুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমম্বয়ে গঠিত একটি বিরাট নেটওয়ার্ক ব্যবস্থা । ইন্টারনেট কে যোগাযোগ ব্যবস্থা ও বলা হয়। 1969 সালে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম আরপানেট (Arpanet-Advanced Research Projects Administration Network) দিয়ে যাত্রা সুরু করে।

ওয়েব- ইন্টারনেট ব্যবহার করে ওয়েব সাইট থেকে তথ্য নেওয়ার প্রক্রিয়াকে বলে ওয়েব। ওয়েব কে www (World Wide Web) ও বলা হয়। তিনটি প্রযুক্তির সমন্বয়ে ওয়েব গড়ে উঠেছে। যথা-
♥প্রথমত, HTML (Hyper Text Markup Language) যার দ্বারা ওয়েব পেইজ লেখা হয়।
♥দ্বিতীয়ত, HTTP (Hyper Text Transfer Protocol) যার দ্বারা Web Server Computer ওয়েব ট্রান্সমিট বা প্রেরণের কাজ সম্পন্ন করে।
♥তৃতীয়ত, Web browser: যে প্রোগ্রাম ডেটা রিসিভ ও অনুবাদ করে ক্লায়েন্টকে তার ফলাফল প্রদর্শন করে।

ওয়েব পেজ- ওয়েব পেজ হলো এক ধরনের ইলেকট্রনিক ডকুমেন্ট যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ( World Wide Web-WWW ) ও ইন্টারনেট ব্রাউজারে ব্যবহারের জন্য উপযুক্ত। ইন্টারনেট ব্যবহারকারীদের দেখার উপযোগী ইন্টারনেটের সাথে সংযুক্ত বিভিন্ন দেশের সার্ভারে রাখা ফাইলকে ওয়েব পেইজ বলে। ওয়েবপেজ কি কি ধরণের তথ্য থাকতে পারে- টেক্সট , ইমেজ ,ফাইল ,অডিও , ভিডিও এবং এনিমেশন ইত্যাদি।

ওয়েবসাইট- একই ডোমেইনের অধীনে পরস্পর সংযোগযোগ্য একধিক ওয়েব পেজের সমষ্টিকে ওয়েবসাইট বলে। ওয়েবসাইটে প্রথম ঢুকলে যে পেইজটি প্রদর্শিত হয় তাকে হোম পেইজ বলে।

ওয়েব পোর্টাল- একটি ওয়েব পোর্টাল প্রায়শই একটি বিশেষভাবে পরিকল্পিত ওয়েব সাইট যা বিভিন্ন উত্স থেকে একটি অভিন্ন পদ্ধতিতে তথ্য সংগ্রহ করে। সাধারনত, তথ্য প্রকাশের জন্য প্রতিটি তথ্য উৎস পৃষ্ঠায় তার বিশদ এলাকা পায়।

ওয়েব হোস্টিং- হোস্টিংকে আমরা অনেকে ওয়েব হোস্টিংও বলে থাকি। ইন্টারনেটে ওয়েবের ফাইলগুলো কোনো সার্ভারে রাখাকে ওয়েব হোস্টিং বলে। ফাইল বা পেজ গুলো সার্ভার কম্পিউটারের হার্ডডিস্কে জমা থাকে।

সার্ভার কম্পিউটার- ওয়েব পেইজ বা ওয়েবসাইট যে বিশেষ কম্পিউটারে সংরক্ষিত থাকে তাকে বলা হয় সার্ভার কম্পিউটার।সার্ভার কম্পিউটার ২৪ ঘন্টা ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে। একটি সার্ভার কম্পিউটারে অনেক ওয়েবসাইট থাকতে পারে যা সার্ভার সফটওয়্যার এর মাধ্যমে হ্যান্ডেল করা হয়। সার্ভার সফটওয়্যার সমুহ – Apache ,Resin,GWS,IIS ।
       

ক্লায়েন্ট কম্পিউটার- যে কম্পিউটার থেকে আমরা ওয়েব পেইজ ব্রাউজ করি সেই কম্পিউটারকে ক্লায়েন্ট কম্পিউটার বলে। ক্লায়েন্ট কম্পিউটারে ক্লায়েন্ট সফটওয়্যার এর মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করা হয়। কিছু ক্লায়েন্ট এর উদাহরণ – Google Chrome , Opera, Firefox .

আপলোড- নিজের কম্পিউটার হতে কোনো ফাইল অন্যের কম্পিউটারে অথবা সার্ভারে প্রেরণকে আপ-লোড বলে।      

 ডাউনলোড- প্রয়োজনানুযায়ী অন্যের কম্পিউটার অথবা সার্ভার হতে ফাইল নিজের কম্পিউটারে নিয়ে আসাকে ডাউন-লোড বলে।

ওয়েব ব্রাউজার- যে সফটওয়্যার এর মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা পরস্পর সংযোগযোগ্য ওয়েবপেজ দেখা যায় তাকে ওয়েব ব্রাউজার বলে । ওয়েব ব্রাউজারের উদাহরণ – Internet Explorer, Google Chrome, Mozilla Firefox, and Apple Safari। পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা পরস্পর সংযোগযোগ্য ওয়েবপেজ পরিদর্শন করাকে ওয়েব ব্রাউজিং বলা হয়।

সার্চ ইঞ্জিন- সার্চ ইঞ্জিন এমন একটি সফটওয়্যার যা ইন্টারনেটের মাধ্যমে কীওয়ার্ডগুলির জন্য ডকুমেন্ট এবং ফাইল অনুসন্ধান করে এবং সেইসব কীওয়ার্ডগুলি ধারণকারী কোনও ফাইল বা ডকুমেন্ট গুলি ফলাফল হিসেবে ফেরৎ দেয়। আজ, গুগল সবচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত সার্চ ইঞ্জিন। প্রথম অনুসন্ধান ইঞ্জিনটি আর্কিকে বিবেচনা করা হয়, যা এফটিপি ফাইলগুলি অনুসন্ধান করতে ব্যবহৃত হত। প্রথম টেক্সট ভিত্তিক সার্চ ইঞ্জিনটি ভেরোনিকা হিসাবে বিবেচিত। সার্চ ইঞ্জিনের উদাহরণ- Google, Bing and Yahoo! ইত্যাদি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.